অর্থে নয়,খুনের গুণে পেয়েছি এই দেশ-
আলো-বাতাস,ধনরত্নের নেই যার শেষ।
ইলিশ তার জাতীয় মাছ দেখতে রুপালী,
ঈদ উৎসবে খাই তাহা দাম দিয়ে আনি।


উড়ে যায় ভোরে পাখি,গায় মধুর সুরে,
ঊষাকালে সূর্যি মামা উঁকি দেয় বহু দূরে।
ঋতু ভেদে ফোঁটে ফুল,ফসল ফলায় চাষা-
এই দেশটা বাংলাদেশ,বাংলা মোদের ভাষা,
ঐক্য বলে স্বাধীন হয়েছি,ভাষা মোদের খাসা।


ওঠে পরে কাজ করে গড়বো সোনার দেশ,
ঔষধি আর ফুল ফলের গাছ চাই বেশ।
কাঞ্চি কোণা, ক্ষেতের কোণায় গাছ লাগিয়ে দেশে,
খেয়াল রাখব সবে তাহা,নষ্ট না হয় শেষে।


গোয়াল ভরা গরু,ছাগল,গোলা ভরা ধান,
ঘরে সবার সুখ চাই,শিক্ষার চাই মান।
জঙ্গলে চাই প্রাণী যত ফুল ফলের গাছ,
চালায় ঢালায় শস্য চাই,জলে ভরা মাছ।
ছেলে মেয়ের শিক্ষা চাই,চাই ভাল পরিবেশ;
জেনে শুনে এসো গড়ি সবেই স্বপ্নের বাংলাদেশ।